Home / Others / বাড়িতে মশার উপদ্রব কমাতে লাগাতে পারেন এই সব গাছ
reduce-mosquito-home-infestation

বাড়িতে মশার উপদ্রব কমাতে লাগাতে পারেন এই সব গাছ

বর্ষাকাল আসতেই বাড়ছে মশার উপদ্রব। ডেঙ্গি, ম্যালেরিয়ার ভয় নিশ্চিন্তে থাকতে দিচ্ছে না। এক দিকে মশারি না টাঙিয়ে ঘুমনোর কথা ভাবাও যায় না, অন্য দিকে আবার রাতেও গরমে ঘেমে নেয়ে এককার। সব মিলিয়ে বর্ষা কালে মশার সমস্যা বেশ গুরুতর। তবে বাগানে যদি লাগাতে পারেন কিছু গাছ, তবে বাড়িতে মশার সমস্যা দূরে রাখতে পারবেন। জেনে নিন এমনই বেশ কিছু গাছের কথা।

পুদিনা  Mintha
চায়ের স্বাদ বাড়াতে সারা বিশ্বে পুদিনা অনন্য এক উপাদান হিসেবে পরিচিত। এছাড়া বিভিন্ন রান্নায় গন্ধ যোগ করতে ও কার্যকর মাউথফ্রেশনার হিসেবেও এর জনপ্রিয়তা রয়েছে। ছাদে বা বারান্দায় অন্যান্য গাছের সঙ্গে কয়েকটি পাত্রে পুদিনা গাছ লাগান। বাড়ির আশপাশের নার্সারিতে যদি পাওয়া যায়, তবে কয়েক প্রজাতির পুদিনা লাগাতে পারেন। পুদিনা পাতা প্রাকৃতিকভাবে মশা তাড়ায়। খুব একটা যত্ন নিতে হয় না। দ্রুত বেড়ে ওঠে বলে সবুজবান্ধব উপায়ে মশা তাড়াতে লাগাতে পারেন পুদিনা।

তুলসী  Tulsi
তুলসী গাছ ও এর পাতায় এক ধরনের তেল উত্পন্ন হয়, যা প্রাকৃতিক মশা প্রতিরোধক হিসেবে কাজ করে। বাড়ির আশপাশে যদি তুলসী গাছ থাকে, তাহলে মশা বংশবিস্তার করতে পারে না। শহুরে বাড়ির বারান্দায় এ গাছটি সহজেই বেড়ে ওঠে। তাই বাড়িতে যদি একটি বা দুটি তুলসীর চারা লাগান, তাহলে উপকৃত হবেন আপনিই।

ইউক্যালিপটাস  Eucalyptus
ইউক্যালিপটাসের তেল মশা ও অন্যান্য পোকামাকড় তাড়াতে শক্তিশালী উপাদান। যেখানে ইউক্যালিপটাস গাছ থাকে, সেখানে মশার উপদ্রব কম থাকে। ইউক্যালিপটাসের তেল ত্বকের জন্যও উপকারী।

লবঙ্গ গাছ  Clove Tree
বাড়ির সামনে যদি বাগান বা গাছ-গাছালিপূর্ণ বেশ বড়সড় জায়গা থাকে, তা হলে প্রিয় ফল ও ফুলগাছের সঙ্গে একটি লবঙ্গ গাছও লাগিয়ে নিন। প্রাকৃতিকভাবে লবঙ্গ গাছ মশা প্রতিরোধ করে ও এর গন্ধ মশার পছন্দ নয়।

ল্যাভেন্ডার  Lavandula
শুধু মশা তাড়ানোর জন্য নয়, ল্যাভেন্ডারের রয়েছে আরও প্রচুর গুণ। উত্কণ্ঠা, ব্যথা উপশম, শ্বাসকষ্টের মতো সমস্যাতেও দারুণ উপকারী ল্যাভেন্ডার।

গাঁদা ফুল  Tagetes
জানেন কি আপনার বাগানে হাসি ফোটানো হলদে-কমলা গাঁদাফুল মশাও তাড়ায় নির্ঝঞ্ঝাটভাবে! এ গাছে রয়েছে পাইরেথ্রেম নামক এক ধরনের উপাদান, যা প্রায় সব মশা প্রতিরোধকে ব্যবহার করা হয়। পাইরেথ্রেমের স্বতন্ত্র গন্ধ মশা, মাছি ও অন্যান্য পোকামাকড়কে বাড়ি থেকে দূরে রাখে এবং বাড়িকে করে বসবাসের জন্য স্বাস্থ্যকর।

লেমনগ্রাস  Cymbopogon
দক্ষিণ-পূর্ব এশিয়ার রান্নায় লেমনগ্রাসের ব্যবহার রয়েছে। সুগন্ধি ও টয়লেট্রিজেও লেমনগ্রাস ব্যবহার করা হয়। এর গন্ধ মানুষের যতটা পছন্দ, ঠিক ততটাই অপছন্দ মশার। তাই সম্ভব হলে বাড়ির ছাদে বেশ বড়সড় পাত্রে কিছু লেমনগ্রাস লাগিয়ে নিন।

রোজমেরি  Rosemary
বাসায় যদি রোজমেরি গাছ লাগান তাহলে মশার হাত থেকে রেহাই তো পাবেনই, সঙ্গে জুটবে আরও অনেক উপরি পাওনা। সুগন্ধী রোজমেরি শুঁকলে স্মৃতিশক্তি ও মনোসংযোগ বাড়ে। ঔষধী গুণও রয়েছে রোজমেরির। ব্যবহার করতে পারেন রান্নাতেও।

রসুন  Garlic
রান্নায় স্বাদ বাড়ায়, ইনফেকশন সারাতে সাহায্য করে, রসুনের এই গুণগুলো তো জানতেন। কিন্তু জানতেন কি বাড়িতে রসুন গাছ লাগালে মশার উপদ্রবে থেকেও রেহাই পাওয়া যায়?

Check Also

Fire-gas-cylinders

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কী করবেন? (ভিডিও)

বাংলাদেশের অল্প কিছু এলাকায় লাইনের গ্যাস রয়েছে। বাকী সব এলাকার মানুষই এলপিজি বা সিলিন্ডার গ্যাস …

Insects and rats released from house

ঘরে পোকামাকড় ও ইঁদুরের হাত থেকে মুক্তি

ঘরে পোকামাকড় ও ইঁদুরের হাত থেকে মুক্তি দেবে পুদিনা পাতা জেনে নিন কিভাবে? স্কুলে বাস্তুতন্ত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com anime4online.com animextoon.com apk4phone.com tengag.com moviekillers.com