Home / Food and Nutrition / হৃদরোগের ঝুঁকি কমাতে অতি কার্যকরী এই ৬টি খাবার
Heart Healthy Foods
Heart Healthy Foods

হৃদরোগের ঝুঁকি কমাতে অতি কার্যকরী এই ৬টি খাবার

কথিত আছে “ঔষুধ খেয়ে রোগ দূর করার চেয়ে তা প্রতিরোধ করা বেশি উত্তম”। একটি স্বাস্থ্যকর ডায়েট অসুখ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় অনেকখানি। “আপনি অব্যশই হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনতে পারেন, কিছু খাবার খাদ্যতালিকায় রেখে”- এমনটি মনে করেন পুষ্টিবিদ Julie Zumpano, Preventive Cardiology and Nutrition Program at Cleveland Clinic। নানা রকম ফল এবং সবজি আছে যা আপনার হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। এই খাবারগুলো আপনার হার্টের রক্ষা কবচ হিসেবে কাজ করবে। আসুন তাহলে জেনে নেওয়া যাক সেই সুপার ফুডগুলো।

১। বাদাম

প্রতিদিনকার খাদ্যতালিকায় বাদাম রাখুন, এটি কোলেস্টেরল মাত্রা হ্রাস করে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে থাকে। এছাড়া বাদামে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টি অক্সিডেন্ট আছে হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। এমনি এটি আপনার মুড ভাল করে থাকে।

২। স্যামন মাছ

ওমেগা থ্রি সমৃদ্ধ এই মাছটিকে “হার্ট ফ্রেন্ডলি” মাছ বলা হয়ে থাকে। Rachel Johnson, PhD, RD, Bickford Professor of Nutrition at the University of Vermont বলেন “ ওমেগা থ্রিতে অ্যান্টি- ক্লথিং উপাদান আছে, যা রক্ত চলাচল সচল রাখে”। এছাড়া এতে ট্রাইগ্লিসারাইড নামক উপাদান আছে যা হ্রদরোগ হওয়ার ঝুঁকি হ্রাস করে।

৩। টমেটো

হার্ট হেলদি ডায়েটের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল টমেটো। এটি ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্টের অন্যতম উৎস। লিপোপ্রোটিন, যার কারণে টমেটো রং ধারণ করে থাকে, এটি হার্টকে সব ধরণের অসুখ থেকে রক্ষা করে।

৪। টকদই

প্রতিদিন এক কাপ টকদই আপনার হার্টকে সুস্থ রেখে ওজন হ্রাস করতে সাহায্য করে। হার্ট অ্যাটাক, স্টোকের ঝুঁকি কমিয়ে দেয় এক কাপ টক দই।

৫। আভাকাডো

রসালো, সুস্বাদু এই ফলটি সোডিয়াম এবং কোলেস্টেরল মুক্ত ফল। এতে ভাল ফ্যাট রয়েছে যা কোলেস্টেরল কমিয়ে হার্ট সুস্থ রাখে।

৬। ডালিম

ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, পলিফেনল এবং অ্যানথোসিয়ান থাকে। যা ধমনী ব্লক হওয়া রোধ করে। এক সমীক্ষায় দেখা গেছে প্রতিদিন এক গ্লাস ডালিমের রস হার্টে রক্ত চলাচল বৃদ্ধি করে থাকে। আপনি যদি ডালিম পছন্দ না করেন,তবে এর পরিবর্তে আপেল খেতে পারেন।

হার্ট সুস্থ রাখতে এই খাবারগুলো প্রতিদিনকার খাদ্যতালিকায় রাখুন

 

Check Also

aloe-jail-health-benefits

অ্যালোভেরা জেলের স্বাস্থ্য উপকারিতা

ত্বকের সুরক্ষা ও ত্বকের নানান ধরণের সমস্যা সমাধানের অন্যতম কার্যকরী একটি উপাদান হচ্ছে অ্যালোভেরা। এমনকি …

Easy Baby Food Recipes

পুষ্টিগুণ আর স্বাদ নিয়ে সহজ শিশুর খাদ্য রেসিপি

জানেনই তো, বাচ্চার জন্মের পর প্রথম ছয়মাস পর্যন্ত ওর সব পুষ্টিচাহিদা মেটাতে মায়ের বুকের দুধই …

One comment

  1. Fastintac, great work Terri! I am so proud of you. This last piece of work looks and I assume tastes great as well!Well at least your husband and Wei will have you back and you can go and have your life back! Kanpai!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com anime4online.com animextoon.com apk4phone.com tengag.com moviekillers.com