Home / Recipe and Cooking / দম বিরিয়ানি
Dum Biryani
Dum Biryani

দম বিরিয়ানি

উপকরণ :মাংস মাখাতে :গরু অথবা খাসির মাংস ১ কেজি, টক দই আধা কাপ, কাশ্মিরি মরিচের গুঁড়া ২ চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, গরম মসলা বাটা ১ চা চামচ, পোস্তদানা বাটা ১ চা চামচ, ঘি ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

দম বিরিয়ানি :বাসমতি চাল আধা কেজি, বড় এলাচ ১টি, ছোট এলাচ ৩টি, দারচিনি টুকরা, তেজপাতা ২টি, কিশমিশ ১ টেবিল চামচ, কাজুবাদাম ১০-১২টি, কাঁচামরিচ ৬-৭টি, জাফরান ভিজানো দুধ ১ কাপ, জাফরান ১ চিমটি, গোলাপজল ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ১/৪ কাপ, ঘি ৩ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি :মাংস মাখানোর সব উপকরণ একসঙ্গে মেখে ২/৩ ঘণ্টা রেখে দিন। চাল ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। হাঁড়িতে পরিমাণমতো পানি বসিয়ে তাতে লবণ ও আস্ত গরম মসলা দিয়ে ভালো করে পানি ফুটিয়ে তাতে চাল দিন। চাল আধা সিদ্ধ হলে নামিয়ে ঝরিয়ে নিন। এবার যে পাত্রে বিরিয়ানি দমে বসাবেন, সেই পাত্রে মেখে রাখা মাংস বিছিয়ে বেরেস্তা, বাদাম, কিশমিশ, আধা সিদ্ধ চাল, জাফরান, বাদাম, গোলাপজল, কাঁচামরিচ ও জাফরান ভিজানো দুধ দিয়ে ফয়েল পেপার অথবা ময়দার রুটি বানিয়ে হাঁড়ির মুখ চারপাশ দিয়ে মুড়ে বন্ধ করে দিন, যাতে করে কোনো ভাপ বের হতে না পারে। এবার গরম লোহার তাওয়ার উপর হাঁড়ি বসিয়ে মৃদু আঁচে দেড় ঘণ্টা রেখে দিন। এবার ফয়েল পেপার খুলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

Check Also

Local vegetable roll

দেশী ভেজিটেবল রোল

দেশী ভেজিটেবল রোল: স্টাফিং তৈরি মুরগী, চিংড়ি মাছ অথবা মাছের কিমাও কেউ স্টাফিং এ দিতে …

ঘুমের প্রাকৃতিক জাদুকরী পানীয়

পাঁচ থেকে সাত কোটি আমেরিকান অনিদ্রায় ভোগেন। পুরুষের তুলনায় নারীরা এ সমস্যায় বেশি জর্জরিত। স্থূল …

Powered by themekiller.com anime4online.com animextoon.com apk4phone.com tengag.com moviekillers.com